1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ফের প্রশান্ত মহাসাগরে ৭.১ মাত্রার ভূমিকম্প

  • আপডেট টাইম : শনিবার, ২০ মে, ২০২৩
  • ৭২ বার পঠিত

ডেস্ক রিপোট:দক্ষিণ প্রশান্ত মহাসাগরের ফরাসি অঞ্চল নিউ ক্যালেডোনিয়া।
দক্ষিণ প্রশান্ত মহাসাগরের কয়েক ডজন দ্বীপ নিয়ে গঠিত একটি ফরাসি অঞ্চল নিউ ক্যালেডোনিয়ার পূর্বে প্রশান্ত মহাসাগরে শনিবার ৭.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, একই এলাকায় একটি বড় ভূমিকম্পের একদিন পর আবারও এমন ভূমিকম্প অনুভূত হলো।

এএফপির খবরে বলা হয়েছে, ভূমিকেন্দ্রটি ছিল ৩৫ কিলোমিটার (২২ মাইল) গভীরে এবং নিউ ক্যালেডোনিয়ান দ্বীপপুঞ্জের প্রায় ৩০০ কিলোমিটার (১৮৫ মাইল) পূর্বে। প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র তার সর্বশেষ আপডেটে বলেছে যে, সুনামি তরঙ্গ ০.৩ মিটার (এক ফুট) থেকে কম হবে বলে আশা করা হচ্ছে।

প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র বলেছে, ঢেউগুলো ফিজি, কিরিবাতি, ভানুয়াতু এবং ওয়ালিস এবং ফুতুনা প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জে পৌঁছতে পারে। এর আগে উপকেন্দ্রের ৩০০ কিলোমিটারের (১৮৫ মাইল) মধ্যে উপকূলে সতর্কতা জারি করা হয়।

শুক্রবার একই এলাকায় একটি ৭.৭ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। এরপর সুনামি সতর্কতা জারি করা। ভূমিকম্পের ফলে প্রশান্ত মহাসাগরের বেশ কয়েকটি দ্বীপের উঁচু ভূমিতে বিশাল ঢেউ আছড়ে পড়েছিল। কয়েক ঘণ্টা পর সুনামির সতর্কতা তুলে নেওয়া হয়।

নিউ ক্যালেডোনিয়া দক্ষিণ প্রশান্ত মহাসাগরের কয়েক ডজন দ্বীপ নিয়ে গঠিত একটি ফরাসি অঞ্চল। এটি পাম-রেখাযুক্ত সৈকত এবং সামুদ্রিক জীবন-সমৃদ্ধ লেগুনের জন্য পরিচিত। এর আয়তন ২৪ হাজার বর্গকিলোমিটার। নিউ ক্যালেডোনিয়ার প্রধান দ্বীপ গ্র্যান্ড টের মূলথ স্কুবা-ডাইভিংয়ের জন্য বিখ্যাত। এর চারপাশে একটি বিশাল ব্যারিয়ার রিফ রয়েছে। রাজধানী নুমেয়া ফরাসি-প্রভাবিত রেস্তোরাঁ এবং প্যারিসীয় ফ্যাশন বিক্রি করে এমন বিলাসবহুল বুটিকগুলোর কেন্দ্র।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..